+8801303523442 24/7 Open
ই কমার্স সেলস বৃদ্ধি করার ফ্রি মার্কেটিং টুলস

ই কমার্স সেলস বৃদ্ধি করার ফ্রি মার্কেটিং টুলস

ডেটা আর ইনসাইট সফল ই-কমার্স বিজনেস পরিচালনার মুল চাবিকাঠি। অনলাইনে অনেক ফ্রি টুলস রয়েছে যার ব্যবহার আপনার ই কমার্স বিজনেস সম্পর্কে এমন সব তথ্য তুলে ধরে যা বিজনেসটিকে লাভজনক করে তোলার সিদ্ধান্ত নিতে সহায়ক। আবার কিছু টুলস রয়েছে যা ই কমার্স বিজনেসের প্রয়োজনীয় কাজগুলো সহজ ও দ্রুততম উপায়ে সম্পন্ন করতে সাহায্য করে।

আজ আমারা পরিচিত হবো এমনি কিছু অনলাইন টুলসের সাথে যা ই কমার্স বিজনেসের জন্য অত্যন্ত দরকারি।

Facebook Pixel

ফেসবুকে অ্যাড দিলেন সেই অ্যাডটিতে অডিয়েন্স এঙ্গেজ হয় তখন ফেসবুক পিক্সেল সেই অডিয়েন্সকে ট্র্যাক করে রাখে। পরের বার ফেসবুকে অ্যাড দেবার সময় রি টার্গেট করে অ্যাড চালালে ইতিপূর্বে যারা এঙ্গেজ হয়েছে তারা তো আপনার অ্যাড দেখবেই সাথে সাথে তাদের সাথে সামঞ্জস্যপূর্ণ অডিয়েন্সদের কাছেও অ্যাডটি পৌঁছে যাবে।

এটিকে অনেক মার্কেটিয়ার অ্যাডভান্স মার্কেটিং বলে থাকেন।

অনেক সময় কিছু কমার্স ওয়েবসাইটে একটি প্রোডাক্ট দেখেতে ভিজিট করলেন কিছুক্ষণ পরেই আপনি যখন আপনার ফেসবুকে ঢুকবেন খেয়াল করবেন সেই ই কমার্স সাইটের রিলেটেড অন্যান্য অ্যাডগুলো আপনার ফেসবুকের টাইমলাইনে চলে আসবে।

ফেসবুক পিক্সেল দিয়ে আপনাকে ট্র্যাক করে রি টার্গেট অ্যাড রান করায় এমনটি হয়।

Google Analytics

এটি গুগলের একটি ফ্রি ট্রাকিং সফটওয়্যার যা বিজনেসের ৩৬০ ডিগ্রি ইনসাইট প্রদান করে। সেজন্য আপনার একটি জি মেইল একাউন্ট লগইন থাকতে হবে।

এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের লাইভ ট্রাফিক দেখতে পারবেন। এটি আপনার ওয়েবসাইটের ট্রাফিক রিলেটেড বিস্তারিত ও বিশ্লেষণ ধর্মী তথ্য প্রদান করে।

আপনার ই কমার্স সাইটে ট্রাফিক কোন দেশ থেকে আসছে, তাদের বয়স কেমন, তারা আপনার ওয়েবসাইটের কোন পেজগুলো সবচেয়ে বেশি ভিজিট করছে, তারা পুরুষ না মহিলা এসব ডাটা গুগল অ্যানালিটিকস থেকে পাবেন।

এই সকল ডেটা আপনার ওয়েবসাইটকে অপটিমাইজ করার জন্য খুব প্রয়োজনীয়।

Google Trends

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং ট্রেন্ডি টপিক গুলো সম্পর্কে জানতে এটি ব্যবহার করুন।পছন্দের টপিকের কিওয়ার্ড ধরে সার্চ দিলেই খুঁজে পাবেন সব তথ্য।

আপনি যদি একটি নির্দিষ্ট প্রোডাক্ট নিয়ে কাজ করতে চান তাহলে সেই প্রোডাক্টটি জনপ্রিয়তা গুগল ট্রেন্ড দিয়ে অনায়াসে যাচাই করতে পারবেন।

Google Search Console

আপনার ওয়েবসাইটে গুগল সার্চ কনসোল এড করা থাকলে ওয়েবসাইটের কোন সমস্যা হলে অটোমেটিক ভাবে জানতে পারবেন। এছাড়া সার্চ কনসোল আপনি আপনার ওয়েবসাইটের প্রতিটি পেজকে গুগলে তাড়াতাড়ি ইনডেক্স করাতে সাহায্য করে। সার্চ কনসোলের দ্বারা আপনার ওয়েবসাইটের পারফরম্যান্স দেখতে পারবেন। জানতে পারবেন আপনার ওয়েবসাইটে এভারেজ CTR( Click Through Rate ) কত, আপনার ওয়েবসাইটে কত ইম্প্রেশন আসছে এবং আপনার ওয়েবসাইটে কত ক্লিক আসছে।

Tawk

Tawk একটি ফ্রি লাইভ চ্যাটিং সফটওয়্যার । ওয়েবসাইট থেকে কাস্টমারের সাথে লাইভ চ্যাটিং করার জন্য এই সফটওয়্যার ব্যবহার করা হয়।

আমাদের দেশে মেসেঞ্জার লাইভ চ্যাটিং এর ব্যবহার সবচেয়ে করা হয়। কিন্তু এই সফটওয়্যার টি আপনাকে মেসেঞ্জারের থেকেও অনেক বেশি সুবিধা প্রদান করে।

Google Alerts

ইন্ডাস্ট্রি রিলেটেড নিউজ বা পছন্দের টপিকের উপর নিউজ পেতে চাইলে এই ইন্সটল করে নিন। অনলাইনে যখনি কেউ
সেই রিলেটেড নিউজ প্রকাশ করবে সাথে সাথে আপনি জানতে পারবেন।গুগল এলার্ট ফ্রি একটি টুলস এটি ওয়েবসাইটে ইন্সটল করাও সহজ।

Google My Business

ওয়েবসাইটের লোকাল এসইও এর সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো Google My Business। এটি আপনার ওয়েবসাইটকে গুগল এর প্রথম পেজে নিয়ে আসতে পারে। এটি গুগলের একটি ফ্রি টুলস।

আপনার যদি কোন ওয়েবসাইট না থাকে অবুও শুধু আপনার কোম্পানির নাম দিয়েই গুগলের প্রথম পেজে জায়গা করে নিতে পারবেন । সেলস জেনারেট করতেও এটি সহায়ক ।

আপনি একটি ভালো সফটওয়্যার খুঁজছেন খুঁজছেন সেটির নাম ধরে গুগলে সার্চ দিলেই সব গুলো প্রতিষ্ঠানের লিস্ট চলে আসবে। ধরুন আপনি Best software company in Dhaka লিখে সার্চ দিলেন গুগল আপনাকে শুধু ঢাকার ভিতরে যে সকল সফটওয়্যার কম্পানি আছে সেগুলো দেখাবে। আপনি পছন্দমত কোম্পানি বেছে নিবেন।

Keyword Planner

ডিজিটাল মার্কেটিং করেন তাদের জন্য কিওয়ার্ড প্ল্যানার এই টুলসটি খুব পরিচিত।আর যদি না জেনে থাকেন তাহলে আপনি একটু ইউটিউব এবং গুগল ঘাটলেই কিওয়ার্ড প্ল্যানার নিয়ে বিস্তারিত সব তথ্য পেয়ে যাবেন।

নির্দিষ্ট টপিক রিলেটেড যেকোনো ধরনের কিওয়ার্ড এবং রিলেটেড কিওয়ার্ড খুঁজে পেতে এবং সেই কিওয়ার্ডগুলো ওয়েবসাইটে ব্যবহার করেন খুব দ্রুত আপনি আপনার ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে আসতে এই টুলস দারুন।

গুগোল কিওয়ার্ড প্ল্যানার দিয়ে বের করতে পারি কোন একটি কিওয়ার্ডের সার্চ ভলিয়ম কত ?

পরিশেষে,

উপরে প্রদত্ত টুলসগুলো সম্পূর্ণ ফ্রি তাই আপনি চাইলে সেগুলো ওয়েবসাইটের সাথে ব্যবহার করতে পারবেন । এই টুলস গুলোর সঠিক ব্যবহার করলে আপনার ই কমার্স ওয়েবসাইটের মাধ্যমে ভালো পরিমাণ সেলস করতে পারবেন। তাই আর দেরি কেন? টুলসগুলো ব্যবহার করুন আর বেশি বেশি বেচাকেনা করুন।শেয়ার করুন:

Leave a Reply

Close Menu